বুধবার , ১৭ এপ্রিল ২০২৪

সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইন প্ল্যাটফর্মে পুঁজিবাজার নিয়ে মিথ্য তথ্য ও গুজব ছড়ানো হচ্ছে-এমন তথ্য দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে বলা হয়েছে, শেয়ার দামের ভবিষ্যদ্বাণী অথবা অসত্য বা গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (১৭ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিএসইসি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইন প্ল্যাটফর্মে পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিত্তিহীন গুজব ও অসত্য ছড়ানো হচ্ছে, যা প্রকৃত্পক্ষে সঠিক নয়।

এতে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমসহ সাইবার স্পেসে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিষয়ে অপ্রকাবশিত তথ্য প্রকাশ, শেয়ারের দর নিয়ে পূর্বাভাস বা ভবিষ্যতবাণী ইত্যাদিসহ যে কোনো ধরণের অসত্য তথ্য ও গুজব ছড়ানো সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

সুতরাং পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজার সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের গুজব ও অসত্য তথ্য প্রকাশ কিংবা প্রচার থেকে সম্পূর্ণরূপে বিরত থাকার অনুরোধ জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিত্তিহীন গুজব ও অসত্য ছড়ানো ব্যক্তিদের এ মর্মে সতর্ক করা যাচ্ছে যে যারা গুজব বা অসত্য তথ্য প্রকাশ বা প্রচারে জড়িত রয়েছেন তাদের বিরুদ্ধে অবিলম্বে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আইনের আওতায় আনা হবে।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ