বুধবার , ১৭ এপ্রিল ২০২৪

ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট প্রবোও সুবিয়ান্তো

দেশকাল অনলাইন   বুধবার , ২০ মার্চ ২০২৪

বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতন্ত্র ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন প্রবোও সুবিয়ানতো। বুধবার দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছে। তবে ভোটের বিষয়ে আইনি অভিযোগ দায়ের করার প্রতিশ্রুতিবদ্ধ দুই প্রতিদ্বন্দ্বী চরমভাবে পরাজিত হয়েছেন। খবর এএফপির।

সুবিয়ানতো ৫৮.৬ শতাংশ ভোট পেয়েছেন। জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান পেয়েছেন ২৪.৯ শতাংশ ও সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রনোভো পেয়েছেন ১৬.৫ শতাংশ। আনুষ্ঠানিক গণনা শেষ হওয়ার পর বুধবার নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে।

ইন্দোনেশিয়ায় সরকারি ফল ঘোষণার পরের তিন দিনের মধ্যে নির্বাচনী বিরোধগুলো আদালতে উত্থাপন করার সুযোগ থাকে।

অন্য দুই প্রার্থী প্রেসিডেন্ট জোকো উইডোডোর ছেলের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর মতো নির্বাচনী প্রক্রিয়ায় জালিয়াতি ও অনিয়মের অভিযোগ করেছেন। জনপ্রিয় বিদায়ী রাষ্ট্রপতি তার দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। তবে তিনি নির্বাচনে অংশ নিতে পারেননি। কিন্তু তার ছেলের প্রার্থিতাকে সুবিয়ান্তোর জন্য তার নির্লজ্জ সমর্থনের চিহ্ন হিসেবে বিবেচনা করা হয়।

৭২ বছর বয়সী সুবিয়ানতো তার তৃতীয় প্রচেষ্টায় প্রেসিডেন্ট পদে জয়ী হবেন বলে ব্যাপকভাবে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। ট্রানজিশন পিরিয়ডের পর অক্টোবরে প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন তিনি।

তার জনপ্রিয়তা বেড়েছে কারণ বিশেষজ্ঞদের মতে, চমৎকার বক্তৃতা, প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে শক্তিশালী ব্যক্তিত্বের প্রমাণ ও উইডোডোর সমর্থনের কারণে তিনি বেশ জনপ্রিয়তা পেয়েছেন।

তার প্রতিদ্বন্দ্বী আনিস ও গঞ্জার নির্বাচনের সময় অনিয়ম ও জালিয়াতির অভিযোগ নিয়ে সাংবিধানিক আদালতে অভিযোগ জমা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে প্রাবোওর আইনী দল নিশ্চিত, তার সংখ্যাগরিষ্ঠতা ও বড় ব্যবধানে জয়ের কারণে এ অভিযোগ আদালতে টিকবে না।

 আন্তর্জাতিক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ