মঙ্গলবার , ২৫ জুন e ২০২৪

সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষণ ও মনীষীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের নিমিত্তে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে "স্মৃতি সত্তা ভবিষ্যৎ" শীর্ষক স্মরণ অনুষ্ঠান আয়োজিত হচ্ছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশের বরেণ্য শিল্পী ও গুণীজনদের নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ বছর দেশের ৬২ জন মনীষীর জীবন ও কর্মের উপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২৪ মে ২০২৪ থেকে ১২ জুন ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

 ৫ জুন বিকাল ৫.৩০টায় স্টুডিও থিয়েটার হলে স্মরণ অনুষ্ঠান আয়োজিত হয় বিশিষ্ট লেখক, নাট্যকার অধ্যাপক জিয়া হায়দার ও প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার আব্দুল জব্বার খানকে নিয়ে। সন্ধ্যা ৬:০০টায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে নৃত্য পরিবেশনা ও আলোচনার মাধ্যমে স্মরণ করা হয় নৃত্য জগতের দুই দিকপাল উদয় শংকর ও বুলবুল চৌধুরীকে।
 
স্টুডিও থিয়েটারের আয়োজনে অনুষ্ঠানের শুরুতেই প্রদর্শিত হয় জিয়া হায়দারের জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত ১০ মিনিটের বিশেষ প্রামাণ্যচিত্র। পরে জিয়া হায়দার এর জীবন ও কর্মের উপর প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক ড. শাহামান মৈশান। প্রবন্ধের শিরোনাম ‘তিন প্রজন্মের ছেদবিন্দুতে জীবননাট্যের’, অ্যানাগনোরিসিস: অগ্রজ পথিক জামিল আহমেদের ‘অগ্রিয় পথিকৃৎ জিয়া হায়দার পাঠ পুঃপাঠ’। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অসীম দাশ। সভাপতিত্ব করেন মঞ্চসারথি আতাউর রহমান।

২য় পর্বে স্মরণ করা হয় প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, চিত্রনাট্যকার আব্দুল জব্বার খানকে। অনুষ্ঠানের শুরুতেই প্রদর্শিত হয় প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, চিত্রনাট্যকার আব্দুল জব্বার খানের জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র। এরপর ‘মুখ ও মুখোশ’ ও আব্দুল জব্বার খানের সংগ্রাম শীর্ষক প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক মীর শামছুল আলম বাবু। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুশফিকুর রহমান গুলজার। সভাপতিত্ব করেন অনুপম হায়াৎ।

বিশিষ্ট নৃত্যশিল্পী, নৃত্য পরিকল্পক, অভিনেতা উদয় শংকর:
সন্ধ্যা ৬:০০ টায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে স্মরণ করা হয় বিশিষ্ট নৃত্যশিল্পী, নৃত্যপরিকল্পক, অভিনেতা উদয় শংকরকে। শুরুতেই বিশিষ্ট নৃত্যশিল্পী, নৃত্যপরিকল্পক, অভিনেতা উদয় শংকরের জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। উদয় শংকর এর স্মরণ অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক ওয়ার্দা রিহাব, প্রভাষক, নৃত্যকলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রবন্ধের শিরোনাম ‘উদয় শংকর : নৃত্য জগতে এক বিপ্লবী সৈনিক’। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. সোমা মুমতাজ, সহযোগী অধ্যাপক, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহদ্দিন আহাম্মদ।

বিশিষ্ট নৃত্য ব্যক্তিত্ব বুলবুল চৌধুরী স্মরণ:
দ্বিতীয় পর্বের এই অনুষ্ঠানে স্মরণ করা হয় বিশিষ্ট নৃত্য ব্যক্তিত্ব বুলবুল চৌধুরীকে। অনুষ্ঠানের শুরুতেই প্রদর্শিত হয় বিশিষ্ট নৃত্য ব্যক্তিত্ব বুলবুল চৌধুরী এর জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র। এরপর বুলবুল চৌধুরীর উপর প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক ড. নিগার চৌধুরী, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মীনু হক, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট নৃত্যশিল্পী ও নৃত্যগুরু। সভাপতিত্ব করেন আমানুল হক, বিশিষ্ট নৃত্যশিল্পী ও নৃত্য গবেষক এবং পরিচালক, বাংলাদেশ ব্যালে ট্রুপ।

আগামিকাল ০৬ জুন বিকাল ৫.৩০টায় টায় স্টুডিও থিয়েটার হলে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, চিত্র নাট্যকার সত্যজিৎ রায় ও বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক, লেখক, চিত্রনাট্যকার মৃনাল সেন এবং সন্ধ্যা ৬:০০টায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বিশিষ্ট সাহিত্যিক ও্ সাধক কবি রাধারমণ দত্ত ও বিশিষ্ট বাঙ্গালি কবি ও পত্রিকা সম্পাদক কবি কৃষ্ণচন্দ্র মজুমদার স্মরণে আলোচনা অনুষ্ঠিত হবে ।

 মুক্তবাক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ