শুক্রবার , ১৯ July ২০২৪

ভারতের হাথরসে ধর্মসভায় পদদলিত হয়ে শিশুসহ নিহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক   মঙ্গলবার , ০২ July ২০২৪

ভারতের উত্তর প্রদেশের হাথরসে এক ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে কমপক্ষে১০৭ জনের মৃত্যু হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। খবর এনডিটিভি ও হিন্দুস্তানটাইমসের। মঙ্গলবার হাথরস জেলার হাথরসের রথিভানপুর গ্রামে একটি সৎসঙ্গ (প্রার্থনা সভা)চলাকালীন পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটে। জানা গেছে, সৎসঙ্গের অনুষ্ঠানে যোগ দিতে হাথরসেররথিভানপুরের গ্রামে আশপাশের গ্রাম থেকে প্রচুর মানুষ জড়ো হয়েছিলেন। অতিরিক্ত ভিড়েরকারণেই পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।বেঁচে যাওয়া এক নারী জানিয়েছেন, প্রার্থনা সভাটি শেষে যখন মানুষ বের হয়ে যাচ্ছিলেনতখন পদদললেন ঘটনা ঘটে।

তিনি বলেন, ‘ঘটনাস্থলে প্রচুর ভিড় ছিল এবং সবাই একসঙ্গে বের হওয়ার জন্যছুটছিল। কিন্তু বের হওয়ার কোন উপায় ছিল না, এতে সবাই একে অপরের ওপর পড়ে এবং পদদলনেরঘটনা ঘটে।স্থানীয় কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রে ধারণ করা ভিডিওতে দেখা যাচ্ছে, বাস এবংট্যাম্পুতে করে অনেকের নিথর দেহ নিয়ে আসা হয়েছে। ওই সময় তাদের আত্মীয়-স্বজনরা কান্নাকাটিকরছিলেন।হাতরাস জেলা ম্যাজিস্ট্রেট আশিস কুমার বলেছেন, কমিউনিটি হেলথ সেন্টার থেকেপ্রাপ্ত সংখ্যা অনুসারে, ৭০-৮০ জন নিহত হয়েছে। পাশ্ববর্তী ইটা জেলার কর্মকর্তারা অতিরিক্ত২৭ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ইটার চিফ মেডিক্যাল অফিসার ডা. উমেশ কুমার ত্রিপাঠি জানিয়েছেন, ২৭ জনেরমধ্যে দুজন পুরুষ, বাকিরা নারী।অন্যদিকে, ইটার এসএসপি রাজেশ কুমার জানিয়েছেন, নিহতদেরমধ্যে একজন পুরুষ, ৩ জন শিশু এবং ২৩ জন নারী। এই ঘটনায় আরও বহু মানুষ আহত হয়েছেন বলেজানা গিয়েছে। এরমধ্যে অন্তত ১০০ জন জ্ঞান হারিয়েছেন।এ ঘটনায় নিহতদের প্রতি সমবেদনাজানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তার কার্যালয় থেকে সোশ্যালমিডিয়ায় বলা হয়েছে, নিহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন উত্তর প্রদেশেরমুখ্যমন্ত্রী। আহতদের দ্রুত আরোগ্য কামনাও করেছেন তিনি। পাশাপাশি জেলা প্রশাসনের কর্মকর্তাদেরঅবিলম্বে হাসপাতালে গিয়ে আহতদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করার এবং ঘটনাস্থলে দ্রুতউদ্ধার কাজ সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও নিহতদেরপরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যসরকারকে সব রকম সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

 আন্তর্জাতিক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ