শুক্রবার , ১৯ July ২০২৪

কলাপাড়ায় জালে ধরা পড়ল ৪ ফুট দৈর্ঘ্যের রাসেলস ভাইপার

নিজস্ব সংবাদদাতা:   বুধবার , ০৩ July ২০২৪

পটুয়াখালীর কলাপাড়ায় এক কৃষকের জালে আটকা পড়েছে ৪ ফুট দৈর্ঘ্যের একটি রাসেলস ভাইপার সাপ। বুধবার (০৩ জুলাই) বেলা ১০টায় উপজেলার লতাচাপলী ইউনিয়নের তুলাতলী গ্রামের টুকু মিয়ার বাড়ির সামনে সাপটি জালে আটকা পড়ে। এ সময় সাপটিকে এক নজর দেখতে ভিড় জমায় স্থানীয় উৎসুক জনতা।

স্থানীয় যুবক মিলন আহম্মেদ জানায়, মাছ ধরার উদ্দেশ্যে বাড়ীর  সামনে ডোবায় জাল পাতি, সকালে দেখি সাপটি আমাদের জালে আটকা পড়ে আছে। তবে এটি এখনো জীবিত অবস্থায় আছে। তবে বন বিভাগ বা অ্যানিম্যালসের কেউ সুস্থ করে এটিকে বনে অবমুক্ত করে দিতে পারলে তাদের দিয়ে দেব।

সাপটি দেখতে আসা কাওছার পঞ্চাইত বলেন, এই প্রথমবারের মতো রাসেলস ভাইপার সাপ দেখলাম। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এ সাপের ছবি দেখেছি। এটি একটি বিষাক্ত সাপ।

তুলাতলী গ্রামের মোঃ কবির বলেন, আমরা মনে করেছি, এই সাপ হয়তো আমাদের এলাকায় নেই, তবে নিজ বাড়ীর পাসে স্বচক্ষে দেখলাম রাসেলস ভাইপার সাপ।অনেকেই সাপটিকে এক নজর দেখতে এসেছে।

এনিমেল লাভারস অফ পটুয়াখালী স্বেচ্ছাসেবী প্রাণিকল্যান ও পরিবেশবাদী সংগঠন  সাপ উদ্ধার কর্মী  বায়জিদ মুন্সী জানান, আমাদের একটি টিম ঘটনাস্থল থেকে  সাপটি   উদ্ধার করার প্রস্তুতি নিচ্ছে। 

তিনি আরও জানান, আমরা সবাইকে সাপ দেখে আতঙ্কিত না হয়ে  আমাদের অথবা বন বিভাগ কে খবর দেয়ার অনুরোধ জানাচ্ছি।  সর্পদংশনের শিকার হলে নিকটস্থ সরকারী হাসপাতালে যাওয়ার জন্য অনুরোধ করা হলো। সাপ আসলে আমাদের জীব বৈচিত্র্যের জন্য অনেক উপকারী বন্ধু। যা খাদ্য শৃঙ্খল  গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

সাম্প্রতিক সময় কলাপাড়া উপজেলা থেকে এটি নিয়ে ৪টি সাপ উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন এনিমেল লাভারস অফ পটুয়াখালী সংগঠনের সদস্যরা। 

 সারাবাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ