শুক্রবার , ১৯ July ২০২৪

বগুড়ায় স্কুল ব্যাংকিং কনফারেন্সে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক

স্মার্ট বাংলাদেশ বির্নিমানের স্কুল ব্যাংকিং গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে

দেশকাল ডেস্ক   শনিবার , ০৬ July ২০২৪

বগুড়া : বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের নির্বাহীপরিচালক হুসনে আরা শিখা বলেছেন, স্কুল ব্যাংকিং স্মার্ট বাংলাদেশ বির্নিমানের গুরুত্বপূর্ণভুমিকা পালন করবে । দেশের মানুষকে আর্থিক অন্তর্ভকিÍ নিশ্চিতকরণ করতে হবে,  আর্থিক অন্তভুক্তি মানে আমাদের প্রত্যকের একটি ব্যাংকএ্যাকাউন্ট থাকা। তাহলে শতভাগ আর্থিক অন্তর্ভকিÍ নিশ্চিত হবে। জাতিসংঘ এক সমীক্ষাকরে দেখে ১ ভাগ ব্যাংক এ্যাকাউন্ট  খোলা হলেদেশের জাতীয় আয় ১ ভাগ প্রবৃদ্ধি বাড়ে। জন্মনিবন্ধন যেভাবে নিশ্চিত করছে সেই একই ভাবেশিক্ষার্থীদের ব্যাংক এ্যাকাউন্ট নিশ্চিত করতে হবে। শিক্ষার্থীদের স্কুল ব্যাংক এ্যাকাউন্টেকোন সার্ভিস চার্জ হয় না।

তিনি আরও বলেন, আজকের শিক্ষার্থীদের সঞ্চয়ীমনোভাব করে গড়ে তুলতে হবে। ব্যাংক হলো আস্থার জায়গা, ব্যাংকের রাখা সুসময়ের অর্থ দু:সময়েকাজ দেবে। সকল ব্যাংক ঋণ দিয়ে থাকে। আজকের ব্যাংক এ্যাকাউন্ট আগামীদিনে শিক্ষার্থীদেরপ্রয়োজনের ৫ লাখ টাকা ঋণ দেবে। এ পর্যন্ত দেশে ৪৩ লাখ স্কুল ব্যাংক এ্যাকাউন্ট খোলাহয়েছে। স্কুল ব্যাংকিংয়ে ব্যাংকারকারদেও   গুরুত্বপূণপুর্নভুমিকা পালন করতে হবে।  তিনি শনিবার সকালে বগুড়ানবাববাড়িতে একটি অডিটোরিয়ামে ৪৭টি ব্যাংক কর্তৃক আয়োজিত মার্কেন্টােইল ব্যাংকের নেতৃত্বেব্যাংকিং কনফারেন্স-২০২৪ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

’’আজকের সঞ্চয়েরঅভ্যাসগুলো গড়ে দেবে ওদের আগামী দিনের উজ্জ্বল ভবিষ্যৎ শ্লোগানে কনফারেন্সে মার্কেন্টাইল ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালকডিএমডি আদিল রায়হানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন,  বাংলাদেশ ব্যাংক বগুড়া শাখার নির্বাহী পরিচালক চলতিদায়িত্বে মোঃ  শাহেদ আলী, বগুড়া জেলা শিক্ষাকর্মকর্তা হযরত আলী। স্বাগত বক্তব্য রাখেন, মার্কেন্টাইল ব্যাংকের পিএলসির আঞ্চলিকপ্রধান মোঃ মতিযার রহমান, সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার মোঃ রশিদুল ইসলাম, মার্কেন্টাইলব্যাংকের বগুড়া শাখার ম্যানেজার মোঃ আলাউদ্দীন।

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের  শিক্ষক জহুরুল হক, ভান্ডারী বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীলামিয়া আকতার প্রমুখ। এর আগে এক বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। অনুষ্ঠানটি সঞ্চালনাকরেন বগুড়া শাখার সোনালী ব্যাংকের ম্যানেজার আলেয়া ফেরদৌসী, জনতা ব্যাংকের  দীপন কুমার নন্দী। স্কুল ব্যাংকিং কনফারেন্স' র৪৭টি ব্যাংকের ২ জন করে কর্মকর্তা ও ৪৭টি স্কুলের ২ জন করে শিক্ষক এবং প্রতি স্কুলের৬ জন করে শিক্ষার্থী উপস্থিত ছিলেন। শেষে শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা ও মনোজ্ঞসাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ