শুক্রবার , ১৯ July ২০২৪

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রীহাছান মাহমুদ জানিয়েছেন, তিস্তা প্রকল্পে ভারতের প্রস্তাব বিবেচনা করতে হবে। রোববার(০৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। প্রধানমন্ত্রীশেখ হাসিনার আসন্ন চীন সফর নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজনের করা হয়।

সংবাদ সম্মেলনেএক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, তিস্তা বাংলাদেশ ও ভারতের যৌথ নদী। তবেতিস্তা প্রকল্পের জন্য ভারত একটি টেকনিক্যাল টিম পাঠাবে। এ ক্ষেত্রে ভারতের প্রস্তাববিবেচনা করতে হবে। চীনের প্রস্তাবও ভালো। প্রধানমন্ত্রীর সফরে তিস্তা আলোচনা উঠবে কিনাজানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী জানান, তারা (চীন) এ বিষয়টি উঠালে আলোচনা হবে।

তিনি জানান,প্রধানমন্ত্রীর চীন সফরকালে অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারিশিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব, অন্যান্য সচিবসহসরকারের উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা সফরসঙ্গী হবেন। প্রধানমন্ত্রী আগামী৮ জুলাই সকাল ১১টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে করে দেশ ত্যাগ করবেন। একই দিন চীনেরস্থানীয় সময় ৬টায় বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তিনি। সেখানে প্রধানমন্ত্রীকেগার্ড অব অনার প্রদান করা হবে। যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক তাকে অভ্যর্থনা জানানোহবে।

আগামী ১১ জুলাইবাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী চীন ত্যাগ করবেন। ওই দিন দুপুর২টায় তিনি ঢাকায় অবতরণ করবেন। উল্লেখ্য, প্রধানমন্ত্রী আগামী ৮-১১ জুলাই চীন সফর করবেন।এর আগে ২০১৯ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরে গিয়েছিলেন। ৫ বছরপর আবারও চীন সফরে যাচ্ছেন তিনি।

 জাতীয় থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ