শুক্রবার , ১৯ July ২০২৪

১ হাজার কোটি পাসওয়ার্ড চুরি করেছে হ্যাকাররা

আন্তর্জাতিক ডেস্ক   মঙ্গলবার , ০৯ July ২০২৪

অনলাইনে উন্মুক্ত হয়ে পড়েছে কোটি কোটি পাসওয়ার্ড। মার্কিন প্রভাবশালীসাময়িকী ফোর্বসের তথ্য অনুযায়ী, সম্প্রতি বহু পাসওয়ার্ড ফাঁসের ঘটনা ঘটেছে। নিরাপত্তাবিশ্লেষকরা যাকে ইতিহাসের অন্যতম বৃহত্তম পাসওয়ার্ড ফাঁস বলে আখ্যা দিয়েছেন। রকইউ২০২৪নামে একটি টেক্সট ফাইলের মাধ্যমে প্রায় ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি পাসওয়ার্ড ফাঁসকরা হয়েছে। হ্যাকারদের কাছে জনপ্রিয় একটি ফোরামে পাওয়া যাচ্ছে ফাইলটি।

সাইবার নিউজ এক্সপার্টরা বলছেন, এত পাসওয়ার্ড ফাঁস হওয়ায় ব্যক্তিগতগোপনীয়তা হুমকির মুখে পড়েছে এবং তথ্য চুরির শঙ্কা দেখা দিয়েছে। এর আগে কখনো একদিনেএত পাসওয়ার্ড আপলোড করা হয়নি। সারাবিশ্বের গ্রাহকদের আসল পাসওয়ার্ডই এখানে আপলোডকরা হয়েছে।

বিশেষজ্ঞরা তাই পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শও দিয়েছেন। একই লগিন ইনফরমেশনএকাধিক প্ল্যাটফর্মে ব্যবহার করার ক্ষেত্রেও সতর্ক থাকতে বলা হয়েছে। এ ব্যাপারে তিনবছর আগেই সতর্ক করে দেওয়া হয়েছিল। তখন ‘রকইউ২০২১ নামের একটিফাইলের ব্যাপারে সতর্ক করেছিল সাইবারনিউজ। প্রায় সাড়ে ৮০০ কোটি পাসওয়ার্ড চুরিরশঙ্কা প্রকাশ করা হয়। এবার রকইউ২০২৪ এর মাধ্যমে প্রায় ১ হাজার কোটি চুরি হওয়া পাসওয়ার্ডপ্রকাশ করা হলো।

 আন্তর্জাতিক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ